1. engmrjewel@gmail.com : admin :
মোবাইল ফোন হ্যাক হয়েছে বুঝলে প্রথমেই যা করবেন - আইটি জগৎ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
add

মোবাইল ফোন হ্যাক হয়েছে বুঝলে প্রথমেই যা করবেন

  • রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১১৮৯ বার পড়া হয়েছে

সাইবার অপরাধীরা সর্বত্র তাদের জাল বিছিয়ে রেখেছে। প্রযুক্তির উন্নতির সাথে সাথে হ্যাকাররাও প্রতিনিয়ত নতুন নতুন পদ্ধতি বের করছে । বর্তমানে স্মার্টফোন হয়ে উঠেছে অপরিহার্য নিত্য সঙ্গী। প্রয়োজনীয় ফাইল থেকে শুরু করে ব্যাংকের যাবতীয় তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও সবই থাকছে ফোনে।

সাইবার অপরাধীরা এজন্যই স্মার্টফোন হ্যাক করতে এখন বেশি তৎপর। কারণ এক জায়গায় সব কিছুই পেয়ে যাবে। বিভিন্ন ধরনের নকল অ্যাপ, ফিশিং লিংকের মাধ্যমে ম্যালওয়্যার ছড়াচ্ছে হ্যাকাররা। হাতিয়ে নিচ্ছে গুরুত্বপূর্ণ ফাইল থেকে শুরু করে ব্যাংকের যাবতীয় তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও। এরপর সেগুলো দিয়ে ব্ল্যাকমেইল করছে ব্যবহারকারীদের। হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

তবে যদি বুঝতে পারেন যে আপনার ফোনটি হ্যাক হয়েছে। তবে দেরি না করে কয়েকটি কাজ করুন। এতে হ্যাকারদের হাত থেকেঅন্তত কিছু জিনিস রক্ষা করতে পারবেন-

প্রথমত আপনার ফোনের সেটিংসে যান। এরপর ম্যানেজ অ্যাপসে ট্যাপ করুন। এখানে আপনি ইনস্টল করা সব অ্যাপের একটি তালিকা পাবেন। সব অ্যাপস চেক করুন। যদি আপনি এমন কোনো অ্যাপ দেখতে পান, যা ফোনে আগে কখনও দেখেননি। তবে সেটিকে তখনই আনইন্সটল করুন।

এছাড়াও আপনার ফোনের সেটিংসে গিয়ে গুগলে ট্যাপ করুন। তারপর সিকিউরিটিতে গিয়ে গুগল পে প্রোটেক্টে ট্যাপ করুন। এখানে আপনি সব স্পাই অ্যাপের তালিকা পাবেন। আপনাকে একে একে সব আনইন্সটল করতে হবে। কিন্তু যদি দেখেন নো প্রোবলেমস ফাউন্ড লেখা, তাহলে তার মানে সব অ্যাপই নিরাপদ আছে।

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

©itjagat@2023 All rights reserved.

Theme Customized By BreakingNews