1. engmrjewel@gmail.com : admin :
কম্পিউটারে দ্রুত টাইপ শেখার কৌশল - আইটি জগৎ
মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩, ০৫:২৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
add

কম্পিউটারে দ্রুত টাইপ শেখার কৌশল

  • শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬২৯ বার পড়া হয়েছে

অনেক কম্পিউটার ব্যবহারকারী আছেন যারা কম্পিউটার এর কীবোর্ড দেখে দেখে টাইপ করেন সেক্ষেত্রে টাইপ করতে তুলনামূলক বেশি সময় লাগে। কিন্তু আপনি যদি টাইপিং এর সঠিক নিয়ম রপ্ত করতে পারেন তাহলে স্বল্প সময়ে অধিক পরিমান টাইপ করতে পারবেন। সেক্ষেত্রে হাতের ১০ আঙ্গুলের ব্যবহার অনুশীলন করতে হবে। এই দশ আঙুলের ব্যবহার রপ্ত করতে পড়লেই আপনিও হয়ে উঠবেন একজন দক্ষ টাইপার।

তাহলে চলুন জেনেনেই এই দশ আঙ্গুলের ব্যবহার;

প্রথমে কিবোর্ডে হাত দুটো এমনভাবে রাখতে হবে যেন আপনার দুই বৃদ্ধাঙ্গুলি স্পেস বারের ঠিক মাঝে থাকে। এরপর কি-বোর্ডে অক্ষর যেখান থেকে শুরু হয়েছে, সেগুলোকে তিনটি ভাগে ভাগ করতে হবে। প্রথমে কিউ ( Q) থেকে সারি, দ্বিতীয় এ (A) থেকে সারি এবং তৃতীয় জেড (Z) থেকে সারি।
অনুশীলন দ্বিতীয় সারি থেকে শুরু করতে হবে। অর্থাৎ আপনার বাঁ হাতের কনিষ্ঠ আঙুল দ্বিতীয় সারির এ (A)-এর ওপর, অনামিকা এস (S)-এর ওপর, মধ্যমা ডি (D)-এর ওপর, তর্জনী এফ (F)-এর ওপর রাখতে হবে। মনে রাখতে হবে, তর্জনী দিয়ে জি (G) অক্ষরও টাইপ করতে হবে। এরপর ডান হাতের কনিষ্ঠ আঙুল সেমিকোল-এর (;) ওপর, অনামিকা এল (L)-এর ওপর, মধ্যমা কে (K)-এর ওপর, তর্জনী জে (J)-এর ওপর। এখানেও তর্জনী দিয়ে এইচ (H) অক্ষর টাইপ করতে হবে। আঙুলগুলো কি-বোর্ডের অক্ষরগুলোর ওপর রেখে টাইপ করতে হবে।

অনুশীলনের সময় মনে রাখতে হবে, বাঁয়ে কোনো অক্ষর টাইপ করার পর স্পেস চাপতে হলে ডান হাতের বৃদ্ধাঙ্গুলি ব্যবহার করতে হবে। ঠিক একইভাবে ডানে কোনো অক্ষর টাইপ করার পর বাঁ পাশের বৃদ্ধাঙ্গুলি দিয়ে স্পেস চাপতে হবে। ওপরের অক্ষরগুলো দ্রুত লিখতে পারলে বারবার স্পেস ব্যবহার করে (a s d f g; l k j h) টাইপ করতে হবে। একই সঙ্গে শিফট অক্ষর ব্যবহারের জন্য (A S D F G: L K J H) লেখাগুলো অনুশীলন করতে হবে। ছোট-বড় অক্ষর টাইপ করার সময় বাঁয়ের কোনো শব্দ বড় অক্ষরে (ক্যাপিটাল ওয়ার্ড) লিখতে হলে তখন ডান পাশের শিফট চাপতে হবে। ঠিক একইভাবে ডানে বড় অক্ষর লেখার জন্য বাঁ পাশের শিফট নির্বাচন করতে হবে। এবার কিউ অক্ষর থেকে (qwertpoiuy), এ থেকে (asdfglkjh) এবং জেড থেকে (zxcvmnb) লিখতে হবে। এরপর নিচের দিক থেকে অক্ষরগুলো পুনরায় লিখতে হবে। এভাবে বারবার অনুশীলন করলে কি-বোর্ডের সব অক্ষরের ওপর আপনার আঙুল সমানভাবে কাজ করবে। এভাবে অক্ষরগুলো লেখার পর স্পেস বা শিফট বাটন ব্যবহার করে টাইপিংয়ের অনুশীলন চালিয়ে যেতে হবে।

অনুশীলনের সময় কি-বোর্ডের দিকে তাকিয়ে লিখলেও ধীরে ধীরে তাকানো বন্ধ করে দিতে হবে। এভাবে লেখায় দক্ষতা অর্জনের পর যে কোনো বইয়ের লেখা দেখে দ্রুত টাইপ করতে হবে। এরপর ধীরে ধীরে চেষ্টা করুন মনিটরের দিকে না তাকিয়ে টাইপ করতে। তবেই আপনার টাইপের গতি বাড়তে থাকবে।

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

©itjagat@2023 All rights reserved.

Theme Customized By BreakingNews