1. engmrjewel@gmail.com : admin :
ওয়েব প্রক্সি কি ? মাইক্রোটিক রাউটারে যেভাবে এটি এনাবল করবেন - আইটি জগৎ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
add

ওয়েব প্রক্সি কি ? মাইক্রোটিক রাউটারে যেভাবে এটি এনাবল করবেন

  • রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১২২৮ বার পড়া হয়েছে
প্রক্সি সার্ভার; মাইক্রোটিক প্রক্সি সার্ভার; মাইক্রোটিক ডাউনলোড স্টপ ; সাইট ব্লক ; ডাউনলোড ব্লক;
প্রক্সি সার্ভার; মাইক্রোটিক প্রক্সি সার্ভার; মাইক্রোটিক ডাউনলোড স্টপ ; সাইট ব্লক ; ডাউনলোড ব্লক;

সহজ ভাবে প্রক্সি মানে হলো কোনো কিছুর পরিবর্তে অন্য কিছু, কোনো এক সাবজেক্ট এর স্যার আসলেন না তার পরিবর্তে অন্য স্যার ক্লাস নিলেন।
কিন্তু কম্পিউটারের ক্ষেত্রে এই সংঙ্গাটা একটু ভিন্ন,

প্রক্সি হলো এমন একটি পদ্ধতি যেখানে প্রথম সিস্টেম দেখতে পারে তৃতীয় কোনো সিস্টেম থেকে কোনো কিছু পরিচালনা হচ্ছে কিন্তু বাস্তবে তা তৃতীয় পক্ষ থেকে নয় দ্বিতীয় পক্ষ থেকে হচ্ছে ।

ধরুন, computer A একটা ফাইল নিতে চাইতেছে computer B থেকে কিন্তু computer B এর কাছে সরাসরি চাইতে পারছে না কোনো কারনে সুতরাং সে computer C কে বললো ফাইলটি এনে দিতে তার কথা না বলে, computer C এনে দিলো । ফলে, computer A ফাইল পেল, computer B জানলো ফাইলটি computer A নয় computer C নিয়েছে ।
বিষয়টা অনেকটাই এরকম, তবে প্রক্সি সার্ভার ভেদে অন্য রকম হতে পারে । প্রক্সি অনেক রকম হয়, তবে ওয়েব প্রক্সিটাই বেশি ব্যবহার করা হয় ।

এই টিউটোরিয়ালে, আমরা দেখবো কিভাবে ওয়েব প্রক্সি ব্যবহার করে Mikrotik রাউটারে মাধ্যমে নেটওয়ার্ক এর নির্দিষ্ট আইপি -তে ওয়েবসাইট এবং ফাইল ডাউনলোড বন্ধ করার পদ্ধতি।

এটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর বা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় পরিষেবা কারণ একটি বড় নেটওয়ার্কের বিপুল সংখ্যক ব্যবহারকারী যদি একসাথে ডাউনলোড করা শুরু করে বা অফিস টাইমে অপ্রয়োজনীয় ওয়েবসাইট ব্রাউজ করে তাতে প্রচুর পরিমাণে ব্যান্ডউইথের প্রয়োজন হয়।

তাই বিভিন্ন ওয়েবসাইট এবং নির্দিষ্ট এক্সটেনশন এর ফাইল ডাউনলোড ব্লক কিভাবে করতে হয় এই বিষয়টি জানা এবং প্রয়োজন অনুযায়ী ব্যবহার করাটা গুরুত্বপূর্ণ।

ওয়েব প্রক্সি সেটআপ করার জন্য নিচের ভিডিও টিউটোরিয়ালটি দেখুন।

মাইক্রোটিক রাউটারে যেভাবে প্রক্সি এনাবল করবেন

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

©itjagat@2023 All rights reserved.

Theme Customized By BreakingNews